কিভাবে সম্পর্কে ঝামেলা সমাধান করা যায়

0
58
collected from : pexels

প্রতিনিয়ত ঝগড়া হচ্ছে মনমানসিকতা খারাপ হয়ে যাচ্ছে? কোনো ভাবেই সমঝোতা হচ্ছে না? আসুন জেনে নেই ঝগড়া হলে কিভাবে  সমাধান করা যায়?

যখন দুইটা মানুষের মাঝে কোনো চিন্তা ধারার অমিল, মতের অমিল, বোঝাপড়ায় অমিল হয় তখনই দুজনের মাঝে মনমানিল্য হতে থাকে। একে অপরের প্রতি রাগ কাজ করে। অতিরিক্ত রাগে কখনো কখনো তর্কের সৃষ্টি হয় যা এক সময় বিরাট ঝগড়ায় রূপ নেয়।

রিসার্স করলে দেখা যায় সাময়িক ঝগড়ার কারনে  অনেক সময় সম্পর্ক নষ্ট হয়ে যায়, ঘটে যায় বিচ্ছেদ। অনেক সময় কেউ কেউ বন্ধু থেকে শত্রু তে রূপান্তরিত হয়।

ঝগড়ার কারনে কারো কারো অকাল মৃত্যু ও হয়ে থাকে, কেউ বা নিয়ন্ত্রণ হারিয়ে অপর পক্ষকে আঘাত ও করে থাকে।  ছোট ছোট কথা কাটাকাটি থেকেই তৈরি হয় বড় আকারে ঝগড়া। যা নিজেদের জীবনের উপর নেতিবাচক ইফেক্ট ফেলে।  তবে জেনে রাখা উচিত সবকিছুরই সমাধান আছে। আসুন তাহলে জেনে নিই ঝগড়া সমাধান এর কিছু উপায় –

১/ প্রথমত, রাগ কে নিয়ন্ত্রণ করতে হবে। একজন কে রাগ নিয়ন্ত্রণ করে চুপ থাকতে হবে। 

২/ ঝগড়া সৃষ্টি হওয়ার কারন গুলো খুজে বের করে সেগুলো নিয়ে আলোচনা করতে হবে।  ৩/ কোন বিষয়টি নিয়ে বেশি ঝগড়া হচ্ছে সেই বিষয়টির দিকে খেয়াল রাখতে হবে। 

৪/ স্যাক্রিফাইসিং মন মানসিকতা রাখতে হবে।  ৫। ঝগড়া হওয়ার পর খুব বেশি সময় কথা না বলো থাকা যাবে না। 

৬/ যে কোনো পক্ষ কে নমনীয় হয়ে কথা বলতে হবে।  ৭। সরি বললে কেউ কখনো ছোট হয় না। এক পক্ষ কে সরি বলে বোঝাতে হবে। 

৮/ মতের অমিল হলেই রাগ করা যাবে না। অনেক সময় অন্যদের নেওয়া সিদ্ধান্ত গ্রহণ করতে হয় এই মন মানসিকতা তৈরি করতে হবে।  সর্বোপরি মানিয়ে চলার চেষ্টা করতে হবে। হুট করে কোনো ডিসিশন না নিয়ে নিজেরা আলোচনা করে সমাধান করতে হবে। কথা বললে যে কোনো সমস্যা সমাধান করা সম্ভব তাই কথা বলতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here