কিভাবে সহজে ইংরেজি শিখা যায়

0
62
english

কিভাবে সহজে ইংরেজী শিখা যায় জানতে চান?কিভাবে সহজে ইংরেজী শিখবেন সেটা নিয়ে অনেক আর্টিকেল পাবেন।গোটা পৃথিবীর সবথেকে জনপ্রিয় একটি ভাষা হচ্ছে ইংরেজি। পৃথিবীর আপনি যে প্রান্তেই যান না কেন কথা বলার জন্য আপনাকে ইংরেজি জানতে হবে।

 আজকে আমরা সহজে ইংরেজি শেখার কিছু উপায় আয়ত্ত করে নিব। কোন জব ইন্টারভিউ দিতে গেলে, কোন ইন্টারন্যাশনাল কোম্পানিতে কাজ করতে গেলে ইংলিশ কমিউনিকেশন জানতেই হবে। আমাদের দৈনন্দিন জীবনে ইংলিশের ভূমিকা দিন দিন বেড়ে চলেছে । তো আজকের আর্টিকেলে ইংরেজি শেখার কয়েকটি উপায় এর কথা বলব সেগুলো যদি আপনি ডেলি লাইফে প্রতিদিন ফলো করেন তাহলে সহজে ইংরেজি শিখতে পারবেন।

  ১.গোল সেট করুন:যেকোন কিছু শেখার জন্য স্পেসেফিক গোল সেট করা খুব গুরুত্বপূর্ণ। আপনি কি কি শিখতে চান, কতো দিনের মধ্যে কতোটুকু আয়ত্ত করতে চান সেভাবে এগিয়ে যান। 

২.হাতের কাছে ইংরেজি যা পাবেন পড়ে ফেলুন: ইংলিশে যা পাবেন সেটা সাহিত্য, নিউজপেপার, ব্লগ কিংবা স্যোশাল মিডিয়া আর্টিকেল যাই হোক না কেন তা পড়ে ফেলুন। 

৩.নতুন ভোকাবুলারি নোট করুন: আপনি প্রতিদিন নতুন কয়েকটি ওয়ার্ড মুখস্থ করার চেষ্টা করুন। এটলিস্ট একটি শব্দ হলেও শিখে নিন।

৪. সরাসরি কারও সাথে ইংরেজিতে কথা বলুন: এতে করে আপনার কমিউনিকেশন স্কিলের উন্নতি হবে। ৫.ইংরেজি পডকাস্ট বা ইউটিউব শুনুন:ইংরেজি পডকাস্ট বা ইউটিউব ভিডিও আপনাকে ইংরেজি লিসেনিং স্কিল বৃদ্ধি করবে এবং নতুন নতুন শব্দও আপনি আয়ত্ত্ব করতে পারবেন।

৬. আপনার পছন্দের বিষয়ে নিজে নিজে কথা বলুন: যদি আপনি প্রতিনিয়ত নিজের সাথে নিজে কথা বলেন তাহলে আপনার ইংলিশে চিন্তা করার দক্ষতা বৃদ্ধি পাবে। 

৭. গ্রামার আয়ত্ত্ব করুন: গ্রামার আপনাকে সেন্টেন্স মেকিং এ সাহায্য করবে। সুতরাং আপনার প্রফেশনাল কাজে গ্রামার লাগবে।

৮. ইংরেজিতে প্রশ্ন করা ও উত্তর দেওয়া শিখুন: আপনার আশপাশে প্রতিদিন যেসব ব্যাপার ঘটছে তা থেকে প্রশ্ন তৈরি করুন এবং নিজে নিজেই তার উত্তর দিন। 

৯. সেন্টেন্স স্ট্রাকচারে নজর দিন: যেকোন ভাষায় দক্ষ হতে সেন্টেন্স স্ট্রাকচার বেশ গুরুত্বপূর্ণ। আপনার সেন্টেন্স স্ট্রাকচার যদি ঠিক থাকে তাহলে আপনার এক্সপ্রেস করার ক্ষমতাও বৃদ্ধি পাবে। 

১০. লোকে কি বলে ভুলে যান: প্রথম যখন ইংলিশ শেখা শুরু করবেন তখন আপনার অনেক ভুল হবে। অন্যে কি ভাবলো বা কি বললো তা নিয়ে মাথা ঘামাতে যাবেন না। আর তাহলেই আপনি দ্রুত এগিয়ে যেতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here