কিভাবে সুন্দর করে কথা বলতে হয়

1
58
সুন্দর
pic collected from;pexels

কিভাবে সুন্দর করে কথা বলতে হয় জানেন কি?সুন্দর করে কথা বলাও একটা আর্ট।কিছু কিছু মানুষ জন্ম থেকেই মিষ্টি করে কথা বলতে পারে।আপনি যদি তা না পারেন তাহলে এই দক্ষতাটা ভালোভাবে গড়ে তুলতে হবে। যেকোনো কথাকে গুছিয়ে একটু ভিন্ন ভাবে বলা এক ধরনের শিল্প।এই দক্ষতা থাকলে আপনার ক্যারিয়ার বেশ ঝকঝকে বলা যায়।

প্রাত্যাহিক জীবনে সুন্দর ও গুছিয়ে কথা বলে অন্যের কাছ থেকে যা আদায় করতে পারবে অন্য কোনোভাবে তা সম্ভব নয়। শুধু কথা বলে মানুষের মনে জায়গা করে নেয়া সম্ভব। এই দক্ষতাটাকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই।

সুন্দর এবং সাবলীল ভাবে কথা বলার গুণ আমাদের লক্ষ্য অর্জন কে অনেকটাই সহজ করে দিতে পারে।শিক্ষকের সাথে কিংবা ব্যবসায়ীক কাজে বা নিজের কোন আইডি উপস্থাপনের সময় বুদ্ধিদীপ্ত কথা আমাদের ক্যারিয়ারকে নিয়ে যেতে পারি অন্য উচ্চতায়।

কখনো ভেবে দেখেছেন কি কেন চালাক ব্যক্তিরা কখনো আলোচনা বা বিতর্কে সহজে হেরে যায় না তারা বরং এমন প্রশ্ন করেন যার উত্তর দেয়া কঠিন হয়ে যায়। কিন্তু তারা কিভাবে এত চালাকি করে কথা বলেন কিভাবে তারা জটিল কথা কেও সহজ এবং সুন্দর করে বলে ফেলতে পারেন।

আসলে তারা স্মার্টলি চিন্তা ভাবনা করে কথা বলেন এবং কথা বলার সময় কিছু কৌশল অবলম্বন করেন। আজ আমরা এমনই কয়েকটি কৌশল নিয়ে কথা বলবো যা অনুসরণ করলে আপনিও নিজের চিন্তা ভাবনা গুলোকে সহজ এবং সুন্দর ভাবে উপস্থাপন করতে পারবেন:

১. শরীর ও মুখের অভিব্যক্তি প্রকাশ করা শিখুন: হাসিমুখে কথা বলা শিখুন আর শরীরী ভাষার দিকে নজর দিন।

২. আঞ্চলিকতার টান পরিহার করা শিখুন: পেশাদারি যেকোনো কাজে বাংলা ভাষায় সুন্দর করে কথা বলতে নিজের আঞ্চলিকতা পরিহারের চেষ্টা করুন।

৩. এক সেকেন্ডে ২.৫ টা শব্দ বলার অভ্যাস গড়ে তুলুন: এক সেকেন্ডে ২.৫ টা শব্দ বলার অভ্যাস গড়ে তুলুন। 

৪. একটা শব্দের প্রত্যেকটা অক্ষর উচ্চারণ করা: কথা বলার সময় শব্দ চয়নের দিকে মনোযোগ দিতে হবে ও কন্ঠের ক্ষতি করে এমন কিছু খাওয়া ও পান করা পরিহার করতে হবে।

৫.চর্চাই সব: বাড়ির বড়দের কিংবা বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের কাছ থেকে আপনার যত ভুল, তা জেনে নিন। মানুষের কটাক্ষে মন খারাপ না করে ভুল সংশোধনে মনোযোগ দিন। স্পষ্ট করে কথা বলুন।

৬. বলতে হলে পড়তে হবে:নানা ধরনের বই পড়লে নিজের মধ্যে নানা বিষয়ে জ্ঞান ও তথ্য জমা হয়,তাই কথা বলার সময় গুছিয়ে বলে ফেলার শিল্প রপ্ত করা সহজ হয়।

৭. সমস্যা নয়,সমাধান বলুন: শ্রোতার আগ্রহের জায়গা সম্পর্কে আগে জেনে নিন সেভাবেই আপনার বক্তব্য তৈরি করুন।আরেকটু সময় পেলে বোঝাতে পারতাম এই মনোভাব রাখবেন না।

৮. অন্যকে অনুসরণ করুন, শিখুন: বাড়ির বড়দের কিংবা বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের কাছ থেকে আপনার যত ভুল, তা জেনে নিন। মানুষের কটাক্ষে মন খারাপ না করে ভুল সংশোধনে মনোযোগ দিন। স্পষ্ট করে কথা বলুন

৯. থিসিস বা গবেষণা উপস্থাপন: জটিল বাক্য ও নেতিবাচক কথা পরিহার করুন

১০. বক্তৃতার ক্ষেত্রে কৌশলী হোন: কথা বলার সময় অবশ্যই বক্তব্য গুছিয়ে নেবেন। অন্তত একটা ছক তৈরি করে নিন। প্রথম মিনিটে কী বলবেন, দ্বিতীয় মিনিটে কী আলোচনা করবেন আর বক্তব্য শেষ করবেন কীভাবে—সাজিয়ে নিন।

১১. বুঝে কথা বলুন, শ্রোতাকেও বুঝুন: কথা বলার সময় মুখ আর মস্তিষ্কের মধ্যে সমন্বয় আনার চেষ্টা করুন। কথা শুরুর আগে কী বলবেন, তা গুছিয়ে নিন, প্রয়োজনে টুকরো কাগজে লিখে নিন। ১২. মুদ্রাদোষ বর্জন: সুন্দর ভাবে কথা বলতে হলে অবশ্যই মুদ্রাদোষ বর্জন করতে হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here