কিভাবে হাই ব্লাড প্রেশার বুঝা যায়?

0
45
pic collected from:zedge

কিভাবে বুঝবেন আপনার হাই ব্লাড প্রেশার হয়েছে কিনা?  হাই ব্লাড প্রেশার কি তা না জানলে কখনোই বোঝা সম্ভব না আপনি হাই ব্লাড প্রেশার রোগে আক্রান্ত কিনা।

ধমনীতে যখন রক্ত প্রবাহ বেড়ে যায় তখন তাকে উচ্চ রক্ত চাপ বলা হয়ে থাকে। উচ্চ রক্ত চাপই মূলত হাই ব্লাড প্রেশার। কারো শরীরে যদি স্বাভাবিক এর তুলনায় রক্ত প্রবাহের মাত্রা বেশি থাকে তাহলে তার হাই ব্লাড প্রেশার হয়েছে বলে ধরে নেওয়া হয়।

একজন সুস্থ স্বাভাবিক মানুষের সাধারণত ১২০/৮০ মিলিমিটার রক্তের চাপ থাকা দরকার। যদি কোনো ব্যক্তির এর মাত্রা ছাড়িয়ে ১৪০/৯০ হয়ে যায় তাহলে তার হাই ব্লাড প্রেশার হয়েছে বলে ধরা হয়।  তবে প্রথম অবস্থায় এর কোনো উপসর্গ তেমন পাওয়া যায় না। তবে ধীরে ধীরে কিছুটা উপসর্গ দেখা যায় যেমন – সকালে মাথা খুব বেশি ভারী লাগে  অনেক সময় ঠিক মত চোখে দেখতে না পাওয়া  বিষন্নতায় পড়া  নাক দিয়ে রক্ত পড়া  প্রসাব এর সাথে ও অনেক সময় রক্ত দেখা যায়। 

সে সময় দ্রুত কোনো চিকিৎসক এর শরণাপন্ন হলে কিছু টেস্ট এর মাধ্যমে শনাক্ত করা হয় তার হাই ব্লাড প্রেশার হয়েছে কিনা।  কিছু কিছু কারনে হাই ব্লাড প্রেশার হয়ে থাকে। খাবারে লবণ এর পরিমাণ বেশি থাকলে, শাক সবজি ফলমূল না খেলে, জেনেটিকালি পাওয়া, মদ্যপান,চাহিদা অনুযায়ী ঘুম না হওয়া, ওজন বেশি থাকা, শরীর চর্চা না করা, বয়স বেড়ে গেলে উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা থাকে। ঝুকি কমাতে খাবারে লবন এর পরিমাণ কম রাখতে পারেন, বাইরে থেকে লবণ যুক্ত খাবার কম খেতে পারেন, ব্যায়াম এর মাধ্যমে ওজন কমানো। বেশি করে শাক সবজি ফলমূল খাওয়া, ধূমপান ত্যাগ করা, প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘুমানো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here