কতদিন থাকবে ঘূর্নিঝড় রিমাল এর প্রভাব

0
66
ঘূর্নিঝড় রোমাল
ছবি ; সংগ্রিহিত

ঘূর্নিঝড় রিমাল পুরো শক্তি নিয়ে উপকূলীয় এলাকায় তাণ্ডব চালিয়েছে । ঘূর্নিঝড় রিমাল এর প্রভাব বাগেরহাটের মোংলা ও পটুয়াখালীর খেপুপড়া ও পটুয়াখালীতে সর্বোচ্চ ৮৯ কিলোমিটার বাতাসের বেগ নির্ণয় করা গেছে।৮ থেকে ১২ ফুট জলোচ্ছ্বাস হয়েছে বলে ধারনা করা হয়।

ঘূর্ণিঝড় রেমাল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এর প্রভাবে সারা দেশে তিন দিন ঝড়বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।পরবর্তী ২৪ ঘণ্টায় সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ পাঁচ দিন  তাপমাত্রা বাড়তে পারে এবং বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

রোববার বিকেল থেকেই কলকাতায় বৃষ্টি শুরু হয়। রাত যত বাড়ে ততই বৃষ্টির দাপট বাড়ে। শুরু হয় ঝোড়ো হাওয়া। রাত দশটার পর থেকে ঝড় ও বৃষ্টি প্রবল হয়। গভীর রাত পর্যন্ত ঝড়-বৃষ্টির তাণ্ডব চলতে থাকে। সোমবার সকালেও আকাশ পুরো মেঘলা। ঝোড়ো হাওয়া থেমেছে। তবে মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে।

দুর্বল হয়ে পড়ায় বৃষ্টি ঝরিয়ে ঘূর্ণিঝড় রেমাল ক্রমেই গুরুত্বহীন হয়ে পড়বে।এ অবস্থায় আজ সারা দেশেই বৃষ্টিপাত বেশি থাকবে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টিপাত কিছুটা কমে আসবে। পর দিন থেকে আবহাওয়া স্বাভাবিক পর্যায়ে চলে আসবে।সোমবার সকাল পর্যন্ত চট্টগ্রামে সর্বোচ্চ ২০৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি কুতুবদিয়ায় ১২৫, সাতক্ষীরায় ৯৩, পটুয়াখালীতে ৭২, খুলনায় ৬৫, খেপুপাড়ায় ৫৮, ভোলা ৪১ ও ঢাকায় সর্বোচ্চ ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে

এই ব্ষ্টি আরো কিছুদিন অব্যাহ্ত থাকবে।উপকূলীয় অঞ্চলে বেশি প্রভাব থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here