পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তি কে?

1
68
vladimir putin.pic collected from:abc news

পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তি কে?পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তিকে সেটা জানার আগ্রহ সবারই রয়েছে? এই প্রশ্নের উত্তরটা খুব সুব্যাপ্ত হয় না কারণ ক্ষমতা ব্যক্তির মান মেয়াদ ছাড়াও পরিবর্তনশীল। তবে এমন ব্যক্তিরা যারা সমাজের জন্য অবদান রাখে এবং বিশ্বের উন্নতির জন্য প্রযুক্তি, বিজ্ঞান, ও মানবিক সম্পদের বিকাশে মুখরুপ অবদান রাখেন তারাই সাধারণত ক্ষমতাধর বলে বিবেচিত হন।

বিশ্বজুড়ে এখন প্রায় ৭৪০ কোটি মানুষের বাস। এত মানুষের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর ৫ জন ব্যক্তির নাম নিচে তুলে ধরা হলো:

১.ভ্লাদিমির পুতিন : রাশিয়ার বর্তমান এ প্রেসিডেন্টকে বিশ্বের ক্ষতমাধর ব্যক্তির প্রথম স্থানে আছেন।

২.ডোনাল্ড ট্রাম্প : যুক্তরাষ্ট্রের এ প্রেসিডেন্ট বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। সম্প্রতি তিনি আমেরিকার ক্ষমতায় এসেছেন।

৩.আঙ্গেলা ম্যার্কেল : তিনি জার্মানির চ্যান্সেলর। বিশ্বের নানা প্রান্তে শান্তি রক্ষাসহ নানা কারণে তিনি আলোচনার শীর্ষে রয়েছেন।

৪.শি জিনপিং : চীনের প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। তার দেশকে তিনি দ্রুত গতিকে উন্নয়নের স্বর্ণশিখড়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

৫.পোপ ফ্রান্সিস : রোমান ক্যাথলিক চার্চের পোপ, খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু। তিনি বর্তমান বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন।

ক্ষমতাধর ব্যাক্তি কে?পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তিকে সেটা জানার আগ্রহ সবারই রয়েছে? এই প্রশ্নের উত্তরটা খুব সুব্যাপ্ত হয় না কারণ ক্ষমতা ব্যক্তির মান মেয়াদ ছাড়াও পরিবর্তনশীল। তবে এমন ব্যক্তিরা যারা সমাজের জন্য অবদান রাখে এবং বিশ্বের উন্নতির জন্য প্রযুক্তি, বিজ্ঞান, ও মানবিক সম্পদের বিকাশে মুখরুপ অবদান রাখেন তারাই সাধারণত ক্ষমতাধর বলে বিবেচিত হন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here