ব্রেস্ট ক্যান্সার কীভাবে বুঝা যায়

0
76
breast cancer
pic collected from:zedge

ব্রেস্ট ক্যান্সার একটি বহুল পরিচিত রোগ। ব্রেস্ট ক্যান্সার সঠিক সময়ে নির্ণয় এবং চিকিৎসা না করা গেলে ক্যান্সারের প্রকোপে মানুষের মৃত্যু পর্যন্ত হয়। শরীরের বিভিন্ন স্থানে ক্যান্সার হতে পারে।।স্তন ক্যান্সার তাদের মধ্যে অন্যতম।

আজকে আমরা স্তন ক্যান্সার কী, তার কারণ ও লক্ষ্মণ সম্পর্কে জানবো। এই ক্যান্সার অনেক সময়ই আমাদের শরীরে আমাদের অজ্ঞাতে বৃদ্ধি পায়। তার প্রধান কারন এই রোগ সম্বন্ধে আমাদের অসচেতনতা। যদি এই রোগের প্রাথমিক পর্যায় একে সনাক্ত করা যায় তাহলে আমরা অনেক মানুষকে এই রোগের হাত থেকে বাঁচাতে পারব।

প্রায় সমস্ত প্রকারের ক্যান্সারের সাধারণ বিশিষ্ট হোল আমাদের শরীরে কোষের অস্বাভাবিক, অনিয়মিত বৃদ্ধি এবং কোষ বিভাজন। ক্যান্সার-আক্রান্ত কোষ শরীরে অন্যান্য অংশে ছড়িয়ে পরে। এতে রোগের প্রকোপ বৃদ্ধি পায়। যদিও স্তন ক্যান্সার প্রায় সম্পূর্ণরূপে মহিলাদের মধ্যেই ঘটে থাকে তবে পুরুষদের স্তন ক্যান্সার হওয়া একান্ত অসম্ভব নয়। সংখ্যায় কম হলেও পুরুষদের স্তন ক্যান্সারের ঘটনা সাধারণত বেশি বয়সে দেখা যায়। তুলনামূলক বিচারে মহিলাদের স্তন ক্যান্সার সম্ভাবনা কম বয়সেই বৃদ্ধি পায়।

মানুষের স্তনের মধ্যে থাকা কোষগুলি যদি হঠাৎ করে নিয়ন্ত্রণের বাইরে বাড়তে শুরু করে, তখন এই ক্যান্সারের উৎপত্তি হয়। অবশ্য বিশেষ কিছু লক্ষণের ব এই সম্ভব্য লক্ষণ গুলি হল-

১।স্তনের কোন কোন অংশ ফুলে যাওয়া।

২।স্তনের আকার পরিবর্তন। অভ্যন্তরে কোন পিণ্ডের অস্তিত্ব অনুভূত হওয়া। .

৩।স্তন বা স্তন বৃন্ততে ব্যথা। স্তনের বোঁটা বা ত্বক লালচে এবং শুষ্ক হয়ে যাওয়া।

৪।স্তন থেকে সাদা তরল (স্রাব) বা রক্ত মিশ্রিত তরল বেরিয়ে আসা। বাহুর নিচে বা কণ্ঠার হাড়ের কাছে ফোলা অনুভূত হওয়া।চিকিৎসা বিজ্ঞানে এখন পর্যন্ত স্তন ক্যান্সারের সঠিক কারন জানা যায়নি।

তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে এই ধরনের ক্যান্সারের সম্ভাবনা বেশি দেখা অনুধাবন করা গেছে, যেমন – বয়স এবং লিঙ্গ – ৫০ ঊর্ধ্ব মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের প্রবণতা বেশি। জেনেটিক্স বা বংশ-গত কারন। নিয়মিত এবং অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান শরীরে মেদ-বাহুল্য-তা তেজস্ক্রিয় বিকিরণ হরমোন থেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here