কোটা বিরোধী আন্দোলন নিহত ৬ আহত শতাধিক

12
141
কোটা বিরোধী আন্দোলন
কোটা বিরোধী আন্দোলন এ হানাদার দের গুলিতে নিহত হওয়া প্রতিটি শিক্ষার্থী ভাইদের প্রতি শ্রদ্ধা । কোটা বিরোধী আন্দোলন বিস্তারিত –
আজকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের দিনভর সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ৬ জন নিহত হয়েছেন।
রাজধানীতে সংঘর্ষে দেড় শতাধিক আহত এবং দুই জন নিহতের খবর পাওয়া গেছে।
 
এদিকে কোটা সংস্কার আন্দোলনের মধ্যে দেশজুড়ে মাধ্যমিক স্কুল, কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল প্রতিষ্টান বন্ধ ঘোষনা হয়েছে। 
কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে গায়েবানা জানাজা হবে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে নিহতদের স্মরণে বুধবার (১৭ জুলাই) দেশজুড়ে গায়েবানা জানাজা ও কফিন মিছিলের ডাক দেয়া হয়েছে।

মঙ্গলবার ১৬ জুলাই রাতে এক ঘোষণায় এ আহ্বান জানায় কোটা সংস্কার আন্দোলনকারীরা।

শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগ করে নিরাপদ আবাসস্থলে অবস্থানেরও নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কখন হল ত্যাগ করবেন তা বুধবার (১৭ জুলাই) ১১টায় সি‌ন্ডি‌কেট সভায় সিদ্ধান্ত হ‌বে। এক সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এরপর কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থী কর্তৃক সপরিবারে অবরুদ্ধ থাকা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অধ্যাপক হাসিবুর রশীদকে উদ্ধার করেছে র‌্যাব-১৩ ও মেট্রোপলিটন পুলিশ।

এ সময় অবরুদ্ধ ছিলেন আরও ৬ শিক্ষক। প্রায় ৪ ঘণ্টা অবরুদ্ধ ছিলেন ভিসি ও শিক্ষকরা।

12 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here